ব্যর্থতার সুখ

১৯৮৩ সালে একজন প্রতিভাবান তরুণ গিটারিস্টকে নামকরা একটি ব্যান্ড থেকে বলতে গেলে একদম লাথি দিয়ে বের করে দেওয়া হয়েছিল। কোন সতর্কতা বা কোন আলোচনা ছাড়াই একদম নাটকীয়ভাবে এই কিক আউট করা হয়েছিল। ব্যান্ডটি তখন মাত্র তাদের প্রথম অ্যালবাম নিয়ে কাজ শুরু করেছিল। তরুণ গিটারিস্ট নিউ ইয়র্ক থেকে লস অ্যাঞ্জেলেসের বাসে বসে, নিজেকে জিজ্ঞেস করতে থাকলেন... কিভাবে এইটা হল ? আমার ভুল কি কি? আমার এখন কি হবে?সে ভাবতে লাগল তার জীবনের একমাত্র বিশাল সুযোগ মিস করল?

Dave Mustaine



এইসব আকাশ পাতাল ভাবতে ভাবতে বাস এক সময় অ্যাঞ্জেলেসে পোঁছাল। সে সিদ্ধান্ত নেয় যে নিজে নতুন একটি ব্যাণ্ড করবে এবং এই নতুন ব্যান্ড এতই সফল হবে যে, তার পুরানো ব্যান্ড, চিরকাল তাদের সিদ্ধান্তের জন্য অনুতাপের আগুনে পুড়বে । সে এতই বিখ্যাত হয়ে উঠবে যে কয়েক দশক ধরে টিভি, বিল বোর্ড, ম্যাগাজিন,রেডিও সবখানে তার গান দেখানো, শোনানো হবে। তার আগুনের দিন একদিন শেষ হবে এবং পুরনো ব্যান্ড সদস্যদের চোখের জলে সে আনন্দ স্নান করবে।
তাই সে কয়েক মাস ধরে চেষ্টা করে যতটা সম্ভব তার আগের ব্যান্ড মেটদের চেয়ে ভাল সঙ্গীতশিল্পী নিয়ে নিজের ব্যান্ড করে। কয়েক ডজন গান লিখে এবং খুবভাল ভাবে চর্চা করতে থাকে । সে তার আপন শক্তিতে জ্বলে উঠার চেষ্টা করতে থাকে এবং প্রতিশোধ তার একমাত্র Ambition.
কয়েক বছরের মধ্যে, তার নতুন ব্যান্ড তাদের নিজস্ব একটি রেকর্ড এর চুক্তি করে এবং তার এক বছর পর , তাদের প্রথম রেকর্ডটি সুপার হিট হয় । নামকরা ব্যান্ড থেকে বের করে দেওয়া এই প্রতিভাবান তরুণ গিটারিস্ট এর নাম হল Dave Mustaine,এবং তার গঠিত নতুন ব্যান্ডটি ছিল কিংবদন্তি Megadeth. এই ব্যান্ড ২৫ মিলিয়ন অ্যালবাম বিক্রি করেছে এবং অনেকবার world Tour দিয়েছে ।
আজ, Mustaine কে মেটাল সঙ্গীতের (ধাতু সঙ্গীত  ) ইতিহাসে সবচেয়ে ব্রিলিয়ান্ট এবং প্রভাবশালী সঙ্গীতজ্ঞ হিসাবে বিবেচনা করা হয়।দুর্ভাগ্যবশত, Mustaine কে যে ব্যান্ড থেকে বের করে দেওয়া হয়েছিল সেটা ছিল Metallica, যারা বিশ্বব্যাপী ১৮০ মিলিয়ন অ্যালবাম বিক্রি করেছে ।
Metallica র কথার আর কি বলব … যারা জীবনে ইংলিশ গান শুনেন নি তারাও Metallica র নাম জানে, এই ব্যান্ডকে কে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মেটাল ব্যান্ড হিসাবে বিবেচনা করা হয়।
ঠিক এই কারণে ২০০৩ সালে একটি ইন্টার্ভিউতে Dave Mustaine তার এত সফলতা থাকা স্বত্বেও নিজেকে আজও ব্যর্থ হিসাবে বিবেচনা করেন । তার Ambition ছিল তার ব্যান্ড Metallica কে ছাড়িয়ে যাবে । নিজের সফলতার পরিমাপের জন্য সে স্কেল হিসবে নিয়েছে অন্যদের গল্প ।
এখন, আপনি এবং আমি Dave Mustaine এই অবস্থা দেখে হাসি। মিলিয়ন মিলিয়ন ডলার, লক্ষ লক্ষ অনুরাগী ভক্ত, এমন এক কর্মজীবন,যা তিনি ভালোবাসেন, সেটাই করে যাচ্ছেন, এবং এখনও তিনি Metallica র সফলতার কথা ভেবে ভীষণ আবেগপ্রবণ হয়ে উঠেন যে তারা তার চেয়ে বেশি বিখ্যাত ।
কারণ হল আমদের স্কেলে Dave Mustaine অবিস্মরণীয়ভাবে সফল।কিন্তু তার স্কেলে সে একজন ব্যর্থ কারণ "Metallica র তুলনায় জনপ্রিয় হতে পারে নাই ।
Metallica র চেয়ে ভাল হতে হবে এই স্কেলটি হয়ত তাকে একটি অবিশ্বাস্যভাবে সফল সঙ্গীত জীবন আরম্ভ করতে সাহায্য করে । অথচ সেই একই স্কেল, তার এত সাফল্যের পরও তাকে কাঁদায় ।
উদাহরণ হিসাবে অন্য একটি ব্যান্ড থেকে অন্য আরেকজন মিউজিসিয়ানকে বের করে দেওয়ার গল্প শোনা যাক। এই মিউজিসিয়ানের গল্পটি অনেকটা Dave Mustaine এর গল্পের মতই, কিন্তু সেটা ঘটেছিল আরো দুই দশক আগে।
এই ব্যান্ড ছিল ইংল্যান্ডের। আর ব্যান্ড মেটদের চুলের কাট ছিল উদ্ভট, এমন কি তাদের নামও ছিল অনেক ফানি। কিন্তু তাদের সংগীত ছিল অনেক ভাল, অনেক উঁচু মানের। Jhon ছিল প্রধান গায়ক ও গীতিকার, Paul ছিল Bass Player, George ছিল লিড গিটারিস্ট এবং একজন ড্রামার ছিল, নাম Pete Best.
Pete Best ছিল Handsome, good looking, gentle, কখনো ড্রাগ নিত না, and the grils all went wild for him. ম্যাগাজিন, পত্রিকায় তার ছবি সবার আগে দেখা যেত। ব্যান্ড সদস্যদের মধ্যে সে ছিল সবচেয়ে প্রফেশনাল। ভক্তরা আশা করত যে Pete Best এর Beatles ব্যান্ডের মুখপাত্র হওয়া উচিত, জন কিংবা পলের নয়।
১৯৬২ সালে এই ব্যান্ড তাদের প্রথম রেকর্ড চুক্তির পর, বাকি ৩ জন ব্যান্ড মেম্বার তাদের ম্যানেজার Brain Epstein এর কাছে গিয়ে বলল যে Pete Best কে ব্যান্ড থেকে বের করে দেওয়ার জন্য। ম্যানেজার তাদের এই সিদ্ধান্তের উপর খুবই মর্মাহত এবং বিরক্ত হলেন। তিনি Pete Best কে পছন্দ করতেন, তাই তিনি কিছুদিন অপেক্ষা করেছিলেন, হয়ত ভেবেছিলেন অন্য মেম্বাররা তাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে।
কয়েক মাস পর, প্রথম রেকর্ডিং এর মাত্র ৩ দিন আগে ম্যানেজার Pete Best কে তার রুমে ডেকে নিলেন এবং বলতে বাধ্য হলেন যে তুমি এই ব্যান্ড ছেড়ে চলে যাও, অন্য কোন ব্যান্ড খুঁজে নাও। কি কারনে তাকে ব্যান্ড থেকে বের করে দেওয়া হল, তা বললেন না, না কোন সববেদনা, কিছুই বললেন না। শুধু এটা বললেন অন্যান্য মেম্বাররা চায় না তুমি এখানে থাক।Pete Best এর পরিবর্তে তারা Ringo Starr নামের একজন নতুন সদস্য নিলেন।
Best কে বের করে দেওয়ার ৬ মাসের মধ্যে Beatles জনপ্রিয়তার তুঙ্গে পোঁছায়। জন, পল, জর্জ এবং Ringo - সংগীত জগতে পুরো বিশ্বব্যাপী অন্যতম জনপ্রিয় মুখ।
অন্যদিকে Pete Best গভীরতম বিষণ্ণতায় নিমজ্জিত হল এবং আর এই রকম হলে লোকজন যা করে সেও তাই করা শুরু করল।
ষাট দশকের বাকি অংশটিও Pete Best এর জন্য ভাল ছিল না। ১৯৬৫ সালে সে Beatles এর বিরুদ্ধে ব্যর্থ মামলা করে এবং তার অন্যান্য মিউজিকাল প্রজেক্টও শোচনীয় ভাবে ব্যর্থ হয়। ১৯৬৮ সালে সে আত্মহত্যার ব্যর্থ চেষ্টা করে। তার জীবন জঞ্জালে পরিণত হয়।
Dave Mustaine এর মত Redemptive সফলতার গল্প Best এর ছিল না। সে কখনও বিশ্বব্যাপী সুপারস্টার হয়ে উঠেনি, মিলিয়ন মিলিয়ন ডলার ইনকামও করেনি। তবুও অনেক দিক দিয়ে Best, Mustaine থেকে অনেক সফল ।১৯৯৪ সালের একাটি ইন্টার্ভিউতে Best বলেন, “I’m happier than I would have been with the Beatles.”
What the hell?
Best এইভাবে ব্যাখা করেন যে Beatles থেকে বের করে দেওয়াটা, পরবর্তিতে তাকে সুন্দর,সাধারণ, পরিবারমুখী জীবন যাপন করতে সাহায্য করে। Best আরো বলেন যে তার জীবনের দৃষ্টিভংগি পরিবর্তিত হয়। খ্যাতি ও গৌরব সুন্দর হতে পারত, কিন্তু আরো গুরুত্বপূর্ণ ছিল: একটি সাধারণ পারিবারিক জীবন।
So what was really Best lost?
শুধু মাত্র প্রশংসা এবং জনপ্রিয়তা। আর অর্জন হল যা সে চেয়েছিল সেটাই পেল।
Pete Best

Comments

Popular posts from this blog

পিৎজা এবং বই

How to Install R on Ubuntu