লো ফ্যাট ফুড কি আসলেই ওজন কমায় ?

লো ফ্যাট ফুড কখনো ওজন কমায় না । শুধু মাত্র বনিজ্যিক বিজ্ঞানের কারণে এই ভুল তথ্যটি আমার জেনে আসছি । মানুষ অনেক দিন ধরে ফ্যাট/ মাংস কে প্রধান খাবার হিসাবে খেয়ে আসছে । কিন্তু হার্ট ডিজিজ /হাই প্রেশার/ হাই ক্লোস্টোরেল প্রব্লেম শুরু হয়েছে বিশ শতকের শুরুতে ।
একটু কো রিলেশন করলে দেখা যায় যে, যখন থেকে সুগার ইন্ডাস্ট্রি তাদের প্রোডাক্ট, চিনি , পেপসি, কোকা-কোলা আর বিভিন্ন জুস, ইত্যদি বাজারে আসতে শুরু করল তখন থেকেই আমেরিকনদের হার্ট এর প্রব্লেমও শুরু হল।
আমেরিকান ডাক্তাররা তখন থেকেই চিন্তা শুরু করল, হার্ট এর প্রবলেমের মূল কারণ কি এবং কিভাবে এই সমস্যার সমাধান হতে পারে।



এই রিসার্চ ফুল এটেন্সন/ পূর্ন বেগ পেল যখন ১৯৫৫ সালে প্রেসিডেন্ট Eisenhower হার্ট এট্যক করলেন। আমেরিকান রিসার্চরা determined হয়ে হার্ট ডিজিজের বিরুধে যুদ্ধ ঘোষণা করল। যে কোন মূল্যে এই প্রবলেমের কারণ জানতে হবে ।
তখন একজন এলিগেন্ট ও জনপ্রিয় সাইন্টিস Ancel keys এইটা নিয়ে কাজ করতেছিলেন। সুগার ইন্ডাস্ট্রির টাকা খেয়ে ডেটা চেইঞ্জ করে তিনি কনফিডেন্টস নিয়ে বললেন হার্ট ডিজিজের আসল কারণ হল ফ্যাট।
তার জনপ্রিয়তার দরুন (টাইম ম্যগজিনের কভার হয়েছিলেন) কেউ আর তার কনক্লুশন নিয়ে কোন কথা বলতে সাহস পেল না । শুরু মাত্র একজন অখ্যত, কম জানা-শোনা সাইন্টিস John Yadkin বলেছিলেন যে, সুগার একচুয়লি মেইন কালপ্রিট । মানুষ যখন সুগার খায়, লিভার সেটা ফ্যাট হিসাবে জমা করে।
এই কথার জন্য, Ancel keys, John Yadki কে পাবলিকলি অনেক মক করেছিল। এবং সুগার ইন্ডাস্ট্রির টাকার জোড়ে সবাই বিলিভ করেতে বাধ্য হল যে John Yadkin ভুল, হার্ট ডিজিজের কারণ হল ফ্যাট ।
এখনও সুগার ইন্ডাস্ট্রি টাকা দিয়ে যাচ্ছে, তাই একদল সাইন্টিসরা হার্ট ডিজিজ /হাই প্রেশার/ হাই ক্লোস্টোরেল এর জন্য ফ্যাটকে দায়ী করছে।
যত দিন এই দুনিয়ায় পেপসি, কোকা-কোলার মত কোম্পানি গুলো থাকবে ততদিন ফ্যাটকে দায়ী করা হবে। টাকার কাছে সবাই নস্যি ।
Sometimes science is a harsh business.

Comments

Popular posts from this blog

পিৎজা এবং বই

How to Install R on Ubuntu