মেসেঞ্জার এপ হিসাবে কেন টেলিগ্রাম

কেন টেলিগ্রাম....
আমরা সবাই অনলাইনে কম বেশী টেক্সট করে থাকি । টেক্সট প্লাটফর্ম হিসাবে আমার প্রথম পছন্দ -Telegram
Where Excel:
১। সরাসরি ওয়েব ভার্শন ব্যবহার করতে পারবেন । হোয়াটসঅ্যাপের মত ফোনেও ডেটা নেটওয়ার্ক অন করে রাখার দরকার হয় না । ফোন হারিয়ে অথবা নষ্ট হয়ে গেলে হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্শনে এক্সেস করা যাবে না কিন্তু Telegram এ পারবেন ।
২ । ডেটা সেইভ রাখার জন্য নিজস্ব ক্লাউড স্টোরেজ । হোয়াটসঅ্যাপ এর নিজস্ব ক্লাউড স্টোরেজ নেই । হোয়াটসঅ্যাপ এ ক্ষেত্রে গুগল ড্রাইভ ব্যবহার করে থাকে । গুগল ড্রাইভে বা অন্য কোন ড্রাইভে এক্সেস না দিলে ফোন পরিবর্তনের সাথে সাথে আগের সব ডেটা আর পাওয়া যাবে না ।
৩ । টেক্সট সাইজ ছোট বড় করা যায়।
৪ । সেন্ট হয়ে যাওয়া টেক্সট এডিট / ডিলিট করা যায়। যারা সারাদিনই, যে কোন অবস্থায়, উঠতে, বসতে, হাটা, চলা, জগিংএ টেক্সট করে থাকি, অর্থাৎ যারা মাল্টিটাস্কিং করে তাদের জন্য খুবই কাজের । হোয়াটসঅ্যাপ আর ফেইসবুকে এ সুযোগ নেই ।
৫। ফাইল সাইজ লিমিট - যেখানে ফেইসবুকের মাত্র ২৫ মেগা বাইট, হোয়াটসঅ্যাপের ১৬ মেগা বাইট আর এদিকে Telegram আপনাকে দিচ্ছে ১.৫ গিগা বাইট ।
৬। ফেইসবুকের মেসেঞ্জার আর হোয়াটসঅ্যাপে বড় ভিডিও তো শেয়ার করা যায়ই না । বরং ৪/৫ মেগা বাইটের ছবির সাইজও অনেক ছোট করে ফেলে। ছবির কুয়ালিটি দেখে হতাশ হতে হয় । Telegram এ প্রবলেম নেই, ফুল সাইজ ছবি পাঠাতে পারবেন। কোন কমপ্রেস হবে না ।
৭। যারা সিকিউরিটি নিয়ে প্যারানয়েড তাদের জন্য আছে Secret Chat. এবং এটা Self Destructive করা যায়। মানে টেক্সট ডিলিট করার জন্য 'নিদিষ্ট সময়' সেট করে দেওয়া করা যায়, যা নিজে নিজেই ডিলিট হয়ে যাবে। কোথাও ট্রেস থাকবে না।
আর একটা ব্যাপার হল সিকিউরিটি ব্রিচ করার জন্য Telegram নিজেই হ্যাকারদের প্রতি ৩ লাখ ডলারের ওপেন চ্যালেঞ্জ দিয়ে রাখছে। টিল নাউ কেউ ব্রিচ করতে পারে নি।
আর থার্ড পার্টি ডেটা রিকুয়েস্টঃ
আগেই বললাম Telegram এ ২ ধরনের টেক্সট অপশন।
Secret Chat- এইখানে যেহেতু ডেটা সেইভ হয় না, তাই থার্ড পার্টি ডেটা রিকুয়েস্টের প্রশ্নই অপ্রাসঙ্গিক। মিডলম্যান অ্যাটাকের জন্য আছে End to End Encryption.

সাধারণ - এই অপশানে ডেটা সেইভ থাকে Telegram এর সার্ভারে ইউজারদের সুবিধার জন্যই, যাতে ইউজার পরে অথবা অন্য ডিভাইস থেকে এক্সেস করতে পারে।
টিল নাউ Telegram কোন থার্ড পাটিকেই কোন ডেটা দেয় নাই। যেখানে এপল চীনের থার্ড পার্টির ডেটা রিকুয়েস্টের ৮০% Accept করছে। এমন কি Apple, চীনে নতুন সার্ভার মেইক করে দিচ্ছে যেখানে থার্ড পার্টির পূর্ন নিয়ন্ত্রণ থাকবে।
আমরা অনেকদিন ধরে ব্যাবহার করছি, ভাবলাম এত ভাল একটি প্লাটফর্ম, সবাইকে জানাই যেখানে অনায়াসেই 1.5 GB ফাইল শেয়ার করা যায়।
Where down:
আমি ইউজার এন্ড থেকে কোন ডাউন পাইলাম না। যদি কেউ পাই....

Comments

Popular posts from this blog

পিৎজা এবং বই

How to Install R on Ubuntu